“লর্ডসে প্রথম দিন শেষে চালকের আসনে পাকিস্তান”

218
লর্ডসে প্রথম দিন শেষে চালকের আসনে পাকিস্তান

লডর্সে প্রথম দিনে টস জিতে ব্যাটিং নিয়ে বিপর্যয়ের মুখে ইংল্যান্ড। ১৮৪ রানেই ইংলিশদের গুঁড়িয়ে দেয় পাকিস্তান। পাকিস্তানের পক্ষে ৪টি করে উইকেট নেন মোহাম্মদ আব্বাস ও হাসান আলি। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেন অ্যালিস্টার কুক।

পাকিস্তানের বিপক্ষে বোলিং সহায়ক কন্ডিশনে টসে জিতে আগে ব্যাটিং নিয়ে ভুল-ই করলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। লর্ডসের পিচ সবুজাভ, পাকিস্তানের একাদশে চারজন পেসার। এমন পরিস্থিতে আগে ব্যাটিং নেওয়ার খেসারত দিল ইংল্যান্ড। চা-বিরতির পরপরই মাত্র ১৮৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। প্রথম দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ৫০ রান।

দুই ডানহাতি পেসার মোহাম্মদ আব্বাস ও হাসান আলি অনেকটা ভাগাভাগি করেই ইংল্যান্ডের উইকেট শিকার করলেন। মোহাম্মদ আব্বাস ১৪ ওভার বল করে ২৩ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। আর হাসান আলি ১৫.২ ওভার বল করে ৫১ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করেন। একটি করে উইকেট নেন মোহাম্মদ আমির ও ফাহিম আশরাফ।

পাকিস্তানি পেসারদের লাইন-লেন্থ ছিল অসাধারণ। সুইংও পাচ্ছিলেন সবাই। ৪৩ রানেই ইংলিশদের ৩ উইকেট চলে গেলে কুক ও বেয়ারস্টো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। এই দুই ব্যাটসম্যানের ৫৭ রানের জুটিই ছিল ইংলিশদের প্রথম দিনের সবচেয়ে বড় জুটি। অলরাউন্ডার ফাহিম আশরাফের বলে আউট হওয়ার আগে ব্যাটিং অর্ডারে ওপরের দিকে খেলতে আসা বেয়ারস্টো করেন ২৭ রান।

ইংল্যান্ডের ব্যাটিং সেশনে আশার আলো হয়ে জ্বলেছে অ্যালিস্টার কুকের ব্যাট। মোহাম্মদ আমিরের বলে বোল্ড হওয়ার আগ পর্যন্ত অন্যদের আসা-যাওয়ার মাঝেও ১৪৮ বলে করেছেন ৭০ রান। এই ৭০ রানে আছে ১৪টি চারের মার। বাকিদের মধ্যে বেন স্টোকস করেছেন ৩৮ রান। আব্বাসের বলে স্টোকস আউট হয়ে ফেরার পর ইংলিশদের কোনো ব্যাটসম্যানই আর ক্রিজে দাঁড়াতে পারেননি বেশিক্ষণ। স্বাগতিকদের শেষ ৫ উইকেট পড়ে যায় ১৬ রানের মধ্যেই।

প্রথম দিন শেষে স্কোর
ইংল্যান্ড: ১৮৪ অলআউট
পাকিস্তান: ১ উইকেটে তুলেছে ৫০ রান

-প্রথম আলো